অনলাইন ইনকাম ছবি বিক্রি করে

অনলাইন ইনকাম ছবি বিক্রি করে

Spread the love

হ্যাঁ আপনি ঠিকই শুনছেন বর্তমানে ছবি বিক্রি করে বা ফটো বিক্রি করে অনলাইনে প্রচুর টাকা ইনকাম করা যায় এবং লক্ষ্য লক্ষ্য মানুষ অনলাইনে ছবি বিক্রি করে ইনকাম করছেন।

মনে রাখবেন শুধুমাত্র ছবি তুলেই নয়, ছবি ডিজাইন করেও অনলাইনে বিক্রি করা যায়।

অনলাইন ইনকাম ছবি বিক্রি করে

ছবি বিক্রি বা ফটো বিক্রি করে অনলাইন ইনকাম 

বর্তমানে অনলাইন ইনকাম করার সবচেয়ে উত্তম উপায় হচ্ছে অনলাইনে ছবি বিক্রি করা। আপনি যেকোন মোবাইল থেকে (যে মোবাইল ফোর মেগাপিক্সেলের এর বেশী ক্যামেরা আছে) বর্তমানে সব মোবাইলেই ভালো ক্যামেরা দেওয়া হচ্ছে তাই যেকোন মোবাইলের ক্যামেরা থেকে ভালো কোয়ালিটির ফটো তুলে অনলাইনে বিক্রি করা যায়।

ছবি তোলার সময় খেয়াল রাখতে হবে, ছবিটা আমি বিক্রি করব তাই  ছবিটাকে এমনভাবে তুলতে হবে যা সবার কাছে নতুন লাগে এবং ছবিতে যেন অভিনবত্ব থাকে।

সূর্যের ছবি, চাঁদের ছবি, পশু-পাখির ছবি এই ধরনের ছবি নয়, কারণ এই ধরনের ছবি বিক্রিতে কম্পিটিশন সবচেয়ে বেশি। এমন কিছু ছবি তুলুন যে ছবিগুলোতে এক্কেবারে কম্পিটিশন নেই অথচ মার্কেটে ডিমান্ড আছে ভালো। সেই ধরনের ছবিগুলো অনলাইনে বিক্রি করা অনেকটা সহজ। যেমন ফড়িং এর ছবি। মাছের ছবি। পিঁপড়ের ছবি। দেওয়ালে করা ডিজাইনের ছবি। বিভিন্ন রঙের পাথরের ছবি। আনকমন ফুল, পাখি, পশুর ছবি।

ছবি বিক্রি করার অনলাইন ওয়েবসাইট

অনলাইনে ছবি বিক্রি করার জন্য বর্তমানে প্রচুর ওয়েবসাইট আছে যেখান থেকে যে কেউ ছবি অনলাইনে বিক্রি করতে পারেন। তার ভেতর কয়েকটি বেশ বড় মাপের ওয়েবসাইট যেখানে কোটি কোটি মানুষ প্রতিমাসে ভিজিট করেন।

আপনারা হয়ত কল্পনাও করতে পারবেন না এক একটা ছবি থেকে এক একজন ফটোগ্রাফার কত কত টাকা ইনকাম করেন।

আসলে আমরা চাকরি চাকরি করি সারা জীবনটা কাটিয়ে দি।

চাকরি বাদ দিয়েও পৃথিবীতে চাকরির চেয়ে হাজার হাজার গুণ বেশি টাকা ইনকাম করার রাস্তা খোলা রয়েছে সেদিকে আমরা কখনই তাকাই না, তাই বরাবর আমরা পিছনে পড়ে যাই।বর্তমানে অনলাইনে ইনকাম করার সবচাইতে জনপ্রিয় মাধ্যম হচ্ছে ইউটিউব ফেসবুক ইনস্টাগ্রাম।

লোক ইউটিউবে ভিডিও আপলোড করে ব্লগিং করে ফেসবুকে ভিডিও আপলোড করে প্রতি মাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করছেন। ঠিক তেমন ভাবেই যে যে ওয়েবসাইটগুলোতে অনলাইনে ফটো বিক্রি হয় সেখানে ফটো আপলোড করে লক্ষ লক্ষ টাকা ইনকাম করছেন প্রতি মাসে এমন ফটোগ্রাফার প্রচুর আছে।

অনলাইনে ফটো সেলিং করার সবচাইতে জনপ্রিয় ওয়েবসাইট হচ্ছে –

1. shutterstock

2. Foap

3. Alamy

অনলাইনে ছবি বিক্রি করা মানে মোবাইলে যা খুশি ছবি তুললাম আর ওয়েবসাইটে আপলোড করে দিলাম ছবি বিক্রি হয়ে যাবে, এমনটা নয়। কারণ আপনার ছবির কোয়ালিটি যদি ভালো না হয় কোন ওয়েবসাইট আপনার ছবি অ্যালাও করবে না। আপনি যদি ডাউনলোড করে কোন ছবি আপলোড করেন তাহলে আপনি দু একটা ছবি আপলোড করার পর ব্যান হয়ে যাবেন।

তাই ছবি নিজের ক্যামেরায় বা নিজের মোবাইল থেকে তুলে তারপর আপলোড করবেন ছবির কোয়ালিটির ক্ষেত্রে আপনি আপনার নিজের ছবি অবশ্যই এডিট করতে পারেন।

আজকের দিনে অনলাইনে ইনকাম করার অনেক মাধ্যম, সব জায়গাতেই কমবেশি কমপিটিশন আছে কিন্তু যারা ঠিকঠাক ভাবে কাজ করে তারাই একদিন সাফল্য পায়। অধৈর্য হয়ে কোনও কাজ করলে কোনওদিন সাফল্য আসবে না। সাফল্যের জন্য ধৈর্য ধরে কাজ করতে হবে।

কোন কোন ছবি অনলাইনে বিক্রি হয়

এক কথায় বললে সব ধরনের ভালো কোয়ালিটির ছবি অনলাইনে বিক্রি হয়। ছবি বিক্রি হওয়ার একটাই শর্ত ছবির কোয়ালিটি ভালো হতে হবে। আপনি যদি ভাল কোয়ালিটির ছবি মোবাইল থেকে ক্লিক করতে পারেন তাহলে আপনার ডিএসএলআর এর কোন দরকার নেই।

তাহলে বিষয়টা বুঝতে পারছেন যে ডিএসএলআর ক্যামেরা থেকে তোলা ছবি বিক্রি হবে আর মোবাইল থেকে তোলা ছবি বিক্রি হবে না এমনটা মোটেও নয়।

যিনি ছবি তুলছেন তিনি শুধুমাত্র ছবি আপলোড করবেন আর ট্যাগিং ব্যবহার করবেন। যিনি ছবি কিনবেন তিনি তার পছন্দ হলে তবেই ছবি কিনবেন। তার জন্যই বারবার করে বলছি ছবির কোয়ালিটি ছবি বিক্রির ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ। ছবির কোয়ালিটি ভালো হলে তবেই তা কাস্টমারের পছন্দ হবে।

আপনি যদি ছবি তুলতে ভালোবাসেন তাহলে আমি উপরে যে ওয়েবসাইটগুলো দিয়েছি সেই ওয়েবসাইটে গিয়ে ছবি আপলোড করতে পারেন। তবে মনে রাখবেন আপনি ছবি আপলোড করলেই ছবি আপলোড হবে না ছবির কোয়ালিটি ভালো হলে তবে গিয়ে ছবি আপলোড হবে ।

আপনার ফটোগ্রাফি জীবন খুব সুন্দর হোক এই আশা রাখি।

আপনার কোনও জিজ্ঞাসা থাকলে আপনি কমেন্ট করে জিজ্ঞেস করতে পারেন। আমি আপনার সব প্রশ্নের উত্তর অবশ্যই দেবো।

আমাদের জনপ্রিয় আর্টিকেল-

Bengali shayari

2 thoughts on “অনলাইন ইনকাম ছবি বিক্রি করে”

  1. Pingback: ফেসবুক থেকে আয় করার সঠিক পদ্ধতি > Bengali Shayari

  2. Pingback: অনলাইন ইনকামের সহজ রাস্তা • WB24

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *